‘ও’ এবং ‘এ’ লেভেল পরীক্ষা যথাসময়ে : ব্রিটিশ কাউন্সিল

নতুন সকাল,ঢাকা: নিরাপত্তার কারণে এখনও সাময়িকভাবে বন্ধ রয়েছে বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের অফিস। তবে ইংলিশ মিডিয়াম স্কুলের ‘ও’ এবং ‘এ’ লেভেল পরীক্ষার্থীদের (ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এক্সামিনেশনস ও পিয়ারসন এডেক্সেল) পরীক্ষা যথাসময়ে নির্ধারিত জায়গায় অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে ব্রিটিশ কাউন্সিল।

শনিবার (৬ আগস্ট) বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় প্রতিষ্ঠানটি।

ব্রিটিশ কাউন্সিল জানায়, ব্রিটিশ কাউন্সিল এখনও বন্ধ রয়েছে। তবে দৈনন্দিন দাফতরিক কাজ দূরে বসে সম্পন্ন করা হচ্ছে। দেশব্যাপী ব্রিটিশ কাউন্সিলের কার্যক্রম ও সেবা অব্যাহত থাকবে। যত দ্রুত সম্ভব ব্রিটিশ কাউন্সিলের অফিস আবার চালু করার ব্যাপারে ব্রিটিশ কাউন্সিল আশাবাদী।

বাংলাদেশে ১ লাখের বেশি শিক্ষার্থীর পরীক্ষা পরিচালনা করে থাকে ব্রিটিশ কাউন্সিল। ইংলিশ মিডিয়াম স্কুল, অভিভাবক এমনকি সব ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল পরীক্ষার্থীদের নিশ্চিত করে জানাতে চায় যে, পরীক্ষা যথাসময়ে এবং নির্ধারিত জায়গায় অনুষ্ঠিত হবে।

পরীক্ষা সংক্রান্ত সবধরনের কাজ অব্যাহত রয়েছে। তরুণ প্রজন্মের জন্য উক্ত সেবা দেওয়ার ব্যাপারটি ব্রিটিশ কাউন্সিল গুরুত্বের সঙ্গে বিবেচনা করে থাকে।

ব্রিটিশ কাউন্সিল জানায়, ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এক্সামিনেশনস নভেম্বর ২০১৬-এর নিবন্ধনের সময়সীমা বাড়িয়ে আগামী ১০ আগস্ট করা হয়েছে। স্কুল থেকে যেসব শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে, তারা নিজ নিজ স্কুলের সঙ্গে যোগাযোগ করে ইউনিক স্কুল ক্যান্ডিডেট রেজিস্ট্রেশন লিংকে গিয়ে নিবন্ধন করতে পারবে। প্রাইভেট ক্যান্ডিডেট যারা আছে, তারা ওয়েবসাইট www.britishcouncil.org.bd -এ গিয়ে পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।

২০১৬-এর আগস্ট ও সেপ্টেম্বরে আইইএলটিএস পরীর্ক্ষীদের জন্য নিবন্ধন প্রক্রিয়া এখনও চালু রয়েছে। আইইএলটিএস পরীক্ষার্থীদের ielts.britishcouncil.org- এ গিয়ে নিবন্ধন করতে হবে।

এ ছাড়া নির্ধারিত তারিখে আইইএলটিএস পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট এবং খুলনা থেকে আইইএলটিএস পরীক্ষায় অংশ নেওয়া যাবে। পরীক্ষা দেওয়ার পর যে কোনো ধরনের পরীক্ষা সংক্রান্ত তথ্যের জন্য ব্রিটিশ কাউন্সিল কাস্টমার সার্ভিসের সঙ্গে যোগাযোগ করলে প্রয়োজনীয় সহযোগিতা পাওয়া যাবে।

সাময়িকভাবে অফিস বন্ধ থাকা অবস্থায় গ্রাহকরা ব্রিটিশ কাউন্সিলের কাস্টমার সার্ভিসের ইমেইল আইডিতে [email protected] ইমেইল করলে যত দ্রুত সম্ভব ফিরতি ইমেইলের মাধ্যমে তথ্য জানিয়ে দেওয়া হবে।